Monday, September 24, 2012

গাড়ি চালানোর সময় বার্তা পাঠানো রোধে অ্যাপস


গাড়ি চালানোর সময় চালকদের মুঠোফোন থেকে বার্তা পাঠানো রোধে বিশেষ অ্যাপস তৈরি করেছে ১১ বছরের বালিকা ভিক্টোরিয়া ওয়াকার। আর এ অ্যাপস তৈরি করে পুরস্কার হিসেবে সে জিতে নিয়েছে ২০ হাজার ডলার। যুক্তরাষ্ট্রের জনপ্রিয় টেলিকম প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটি এসব বিষয়ে সচেতনতামূলক একটি প্রচারণা পরিচালনা করে থাকে। ইট ক্যান ওয়েট (www.itcanwait.com) নামের এ প্রচারণার অংশ হিসেবেই এ পুরস্কার জেতে ভিক্টোরিয়া। এ প্রচারণায় নানা ধরনের কার্যক্রমের জন্য গত মাসে অনুষ্ঠিত হয় বিশেষ হ্যাকাথন। যেখানে আগ্রহীরা নিজেদের তৈরি সচেতনতামূলক নানা ধরনের বিষয় তৈরি করে। আর এ আয়োজনের আনুষ্ঠানিক ফলাফল হিসেবে বিশেষ এ অ্যাপস নির্মাতাকে পুরস্কৃত করা হয়।
রোড ডগ নামের এ অ্যাপসটি ব্যবহারকারীরা নিজেদের বিভিন্ন ভাগে ভাগ করতে পারে। এর মধ্যে কেউ গাড়ি চালানোর সময় মুঠোবার্তা আদান-প্রদান করছে কি না সে ব্যাপারেও লক্ষ রাখতে পারে। এ ভাগের মধ্যে যদি কোনো বন্ধু গাড়ি চালানোর সময় মুঠোবার্তা আদান-প্রদান করে, তখন প্রাপক বার্তার শুরুতে কুকুরের ডাক শুনতে পাবে। এটি মূলত গাড়িচালক সাবধান না হওয়া পর্যন্ত এ ডাক চলতে থাকবে। এ অ্যাপটি ডিজাইনার ডেভিড গ্রাউর সঙ্গে মিলে তৈরি করেছে ভিক্টোরিয়া। পরিসংখ্যানে দেখা গেছে, দুর্ঘটনার নানা কারণের মধ্যে একটি হচ্ছে গাড়ি চালানো অবস্থায় কথা বলা এবং এসএমএস করা। এর ফলে প্রতিনিয়ত ভয়ংকর সব দুর্ঘটনা ঘটছে এবং প্রাণহানিও হচ্ছে।
এসব ক্ষেত্রে সচেতনতা তৈরি করতেই এটিঅ্যান্ডটির এ ধরনের উদ্যোগ। খুব শিগগিরই অ্যাপলের আইওএস, অ্যান্ড্রয়েড ও উইন্ডোজ ফোনে এ অ্যাপসটি পাওয়া যাবে বলে জানা গেছে।

No comments:

Post a Comment